গ্রাফিক্স ডিজাইন কোর্স কোথায় শিখব আর কিভাবে শিখবো??

ডিজিটাল দুনিয়ায় “গ্রাফিক্স ডিজাইন” অনলাইনে আয় করার একটি দুর্দান্ত মাধ্যম। অনেকেই প্রশ্ন করেন গ্রাফিক্স ডিজাইন কত প্রকার ও কি কি? গ্রাফিক্স ডিজাইন কোর্স কোথায় শিখব আর কিভাবে শিখবো?? তাই আজকে এই দক্ষতা শেখার কৌশল ও আয় করার উপায় নিয়ে আমাদের এই আর্টিকেলটি।

গ্রাফিক্স ডিজাইন কি?

গ্রাফিক্স ডিজাইন কি?

সহজ কথায় বলতে গেলে গ্রাফিক্স ডিজাইন হচ্ছে সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে কোনো  তথ্যকে সৃজনশীলতা দিয়ে রঙ ও নকশার মাধ্যমে তুলে ধরা। বর্তমানে বেশিরভাগ ক্ষেত্রেই গ্রাফিক্স ডিজাইন মার্কেটিং সম্পর্কিত হয়। যেমন ধরুন,  আপনি রাস্তার পাশে বা দেয়ালে বিভিন্ন পোস্টার কিংবা ব্যানার দেখতে পান। আবার লক্ষ করবেন বিভিন্ন অফিসে, কোম্পানিতে বা প্রতিষ্ঠানে গেলে তারা আপনাকে তাদের একটা কার্ড দিয়ে দেয়। এ সকল কার্ড, পোস্টার ও ব্যানার তৈরি হয় গ্রাফিক্স ডিজাইনারদের কাছ থেকে।

শুধু তাই নয় মার্কেট প্লেস ছাড়াও গ্রাফিক্স ডিজাইনারদের কাজের অনেক সুযোগ আছে। যেমন গার্মেন্টসে পোশাক তৈরিতে, যে কোন ধরনের কোম্পানি অথবা প্রতিষ্ঠানের লোগো তৈরি করতে, এমনকি ডিজাইন শিখে আপনি যদি গার্মেন্টস সেক্টরেও কাজ করেন তাহলে, ব্যাপক টাকা ইনকাম করতে পারবেন। এছাড়াও ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিং এর মাধ্যমে গ্রাফিক্স ডিজাইন করে ঘরে বসে টাকা ইনকাম করার সুযোগ তো আছেই।আপনি ভিডিও এডিটিং কিভাবে শিখব সম্পর্কে জানতে  চাইলে লিঙ্কে ক্লিক করুন।

গ্রাফিক্স ডিজাইন কত প্রকার

গ্রাফিক্স ডিজাইন কত প্রকার

গ্রাফিক্স ডিজাইন কত প্রকার সেটা বিভিন্ন ডিজাইনের উপর ভিত্তি করে হয়ে থাকে। এর অনেক ভাগ রয়েছে। কারণ, ভিন্নভাবে ডিজাইন করাই হচ্ছে গ্রাফিক্স ডিজাইনারদের কাজ। তাই নিচে গ্রাফিক্স ডিজাইন কত প্রকার উল্লেখ করা হলো।

  1. Web Design
  2. Logo Design
  3. Cartoon Design
  4. Product Design
  5. Press Design
  6. Branding Design
  7. Publication Design
  8. UI/UX Design
  9. Mobile application Design

উপরে দেওয়া ডিজাইন গুলোর চাহিদা মার্কেটে সবচেয়ে বেশি৷ তাই একজন দক্ষ গ্রাফিক্স ডিজাইনার হতে হলে, এই  ডিজাইন গুলো সম্পর্কে পুরোপুরি ধারণা রাখতে হবে।আপনি ব্লগ তৈরির নিয়ম ও ইনকামের বিভিন্ন উপায় সম্পর্কে জানতে  চাইলে নিচের লিঙ্ক গুলিতে ক্লিক করুন।

গ্রাফিক্স ডিজাইনকে ক্যারিয়ার হিসেবে বেছে নেওয়ার কারণ

গ্রাফিক্স ডিজাইনকে ক্যারিয়ার হিসেবে বেছে নেওয়ার কারণ

গ্রাফিক্স ডিজাইন জনপ্রিয়তার শীর্ষে কারণ যে কাজের চাহিদা যত বেশি, সে কাজের জনপ্রিয়তা থাকাই স্বাভাবিক বিষয়। বর্তমান প্রচুর মানুষ গ্রাফিক্স ডিজাইনকে পেশা হিসেবে বেছে নিয়েছে। চলুন গ্রাফিক্স ডিজাইনকে ক্যারিয়ার হিসেবে বেছে নেওয়ার কারণ জেনে নিই।

ঘরে বসে কাজ করার সুযোগ

শুধু একটা কম্পিউটার বা ল্যাপটপে প্রয়োজনীয় সফটওয়্যার থাকলেই হবে। তবে এই সেক্টরে উন্নতি করতে চাইলে দিন দিন নিজের দক্ষতা বাড়ানোর  কোনো বিকল্প নাই কারণ ডিজাইন সব সময় এক রকম থাকে না, সময়ের সাথে সাথে পরিবর্তন হতে থাকে।

 সৃজনশীল পেশা

বিভিন্ন সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে আপনার প্রতিভা ফুটিয়ে তুলতে হবে বিভিন্ন ডিজাইনে। আপনি যত বেশি সৃজনশীল মেধাকে কাজে লাগাতে পারবেন তত বেশি এই সেক্টরে উন্নতি করতে পারবেন।

স্বাধীনচেতা কাজ

সাধারণত গ্রাফিক্স ডিজাইনাররা হয় খুবই সৌখিন। তারা যেকোনো স্থানে বসে কাজ করার সুযোগ পেয়ে থাকে। আপনি যদি নিজের স্বাধীন মতো কাজ করতে চান, তাহলে গ্রাফিক্স ডিজাইন হতে পারে চমৎকার একটি পেশা।

 কাজের ব্যাপক চাহিদা

পোস্টার, ব্যানার, কার্ড সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে ওয়েবসাইটের কাজে রয়েছে গ্রাফিক্স ডিজাইনের ছোয়া। তাই এই সেক্টরে নিজের দক্ষতা বাড়াতে পারলে ক্যারিয়ার নিয়ে ভাবতে হবে না।

 গ্রাফিক্স ডিজাইন কাদের জন্য

একটু খেয়াল করে দেখবেন, আপনি হয়তো ভালো আকঁতে পারেন আর আপনার বন্ধু হয়তো ভালো খেলাধুলা করতে পারে। এরকম একেকজন একেক কাজে পারাদর্শী। আপনার যদি ডিজাইন করার প্রতি আগ্রহ থাকে বা আকাঁআকিঁ করতে পছন্দ করেন, তাহলে গ্রাফিক্স ডিজাইন আপনার জন্য সেরা সুযোগ।

কিভাবে শিখবো গ্রাফিক্স ডিজাইন?

আপনি দুইভাবে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন। এক পেইড কোর্সের মাধ্যমে অর্থাৎ টাকা দিয়ে আবার ফ্রিতেও গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন ফ্রিতে শেখার উপায়

বিনামূল্যে গ্রাফিক্স ডিজাইন কোর্স করে আপনিও এই সেক্টরে দক্ষ হতে পারবেন। এখন প্রশ্ন হলো বিনামূল্যে গ্রাফিক্স ডিজাইন কোর্স কিভাবে করবো? আপনার ফোনে নিশ্চয়ই ইউটিউব এবং গুগল আছে। অনেক ইউটিউব চ্যানেল বিনামূল্যে গ্রাফিক্স ডিজাইন কোর্স করিয়ে থাকে। তাদের চ্যানেল ফলো করবেন এবং কোর্সের ভিডিও গুলো দেখবেন। আবার গুগলেও গ্রাফিক্স ডিজাইন শেখার অনেক উপায় আছে। ইউটিউব এবং গুগল গ্রাফিক্স ডিজাইন শেখার বেস্ট মাধ্যম।

গ্রাফিক্স ডিজাইন পেইডে শেখার উপায়

গ্রাফিক্স ডিজাইন পেইডে শেখার উপায়

বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে থাকা গ্রাফিক্স ডিজাইনের অনেক অফলাইন কোর্স পাওয়া যায়। কিন্তু প্রযুক্তি নির্ভর যুগে গ্রাফিক্স ডিজাইন শেখার ক্ষেত্রে অনেক ওয়েবসাইট কোর্স চালু করেছে। তাই ঘরে বসেই একজন গ্রাফিক্স ডিজাইনার হওয়া এখন শুমাত্র সময়ের ব্যাপার। নিচে গ্রাফিক্স ডিজাইন শেখার কিছু ওয়েবসাইট এর  নাম উল্লেখ করা হলো।

Robi 10 Minute School 

এটি একটি জনপ্রিয় মাধ্যম। কারন, গ্রাফিক্স ডিজাইন শিখানোর জন্য Robi 10 Minute School এর র‍য়েছে ব্যাসিক টু এডভান্স কোর্স। তারা খুবই অভিজ্ঞ প্রশিক্ষকের মাধ্যমে  কোর্স করিয়ে থাকে। অনলাইনের মাধ্যমে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারেন তাদের কাছ থেকে। এমনকি তাদের সার্ভিস সম্বন্ধে জানার জন্য ফ্রি ডেমো ক্লাস দেখতে পারেন। কোর্স ক্রয় করার আগে অবশ্যই যাচাই বাছাই করবেন। কারণ অনলাইনে প্রতারকের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। তাই সর্বদা সতর্কতা অবলম্বন করুন।

Ghoorilearning

Ghoorilearning ও ব্যাতিক্রম নয় কেননা এখানে আপনি অল্প খরচেই গ্রাফিক্স ডিজাইন কোর্স করতে পারবেন। অত্যন্ত দক্ষ প্রশিক্ষক দ্বারা নিয়ন্ত্রিত এই প্রতিষ্ঠান। শুধু তাই নয়, একবার এই কোর্স কিনলে সেটা আজীবন আপনার কাছেই থাকবে। আপনি যেকোন ধরনের সাহায্য এখান থেকে নিতে পারবেন। সাহায্য বলতে ধরুন,  আপনি কোন কিছু বুঝতে পারছেন না তখন আপনি যেকোন বিশেষজ্ঞর সহায়তা নিতে পারবেন। তাই Ghoorilearning ও অনলাইন জগতে অনেক জনপ্রিয় প্রতিষ্ঠান।

 instructory

নতুনদের জন্য গ্রাফিক্স ডিজাইন শেখার উপযুক্ত একটি কোর্স লঞ্চ করেছে  instructory. আপনি যদি একেবারে নতুন হয়ে থাকেন, তাহলে instructory graphic design course এ যোগ হতে পারেন। কারণ, তাদের কোর্সের রিভিউ এবং সার্ভিস দুটোই ভালো। তবুও তাদের কোর্সে ভর্তি হতে চাইলে রিভিউ এবং সার্ভিস চেক করে নিবেন।

Lead Academy

Lead-Academy নিয়ে এসেছে গ্রাফিক্স ডিজাইন এর নতুন একটি কোর্স। গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য তাদের কোর্সটি অনেক সহায়ক ভূমিকা পালন করে। কারন, তাদের কাছ থেকে অনেকেই গ্রাফিক্স ডিজাইন শিখে মার্কেটপ্লেসে কাজ করছে। বলে রাখা ভালো, গ্রাফিক্স ডিজাইনের কাজ শেখা নির্ভর করে নিজের উপর। আপনি যত বেশি নিজেকে সময় দিতে পারবেন ততবেশি আপনার দক্ষতা বাড়বে। তাই কোর্স করার সাথে সাথে অনুশীলন চালিয়ে যেতে হবে।

কোন কাজে গ্রাফিক্স ডিজাইন ব্যবহার করা হয়?

গ্রাফিক্স ডিজাইন শিখতে কত দিন লাগে?

শেখা সম্পূর্ণ নির্ভর করে নিজের উপর। আপনি যে বিষয় আগ্রহের সাথে শেখার চেষ্টা করবেন, সে বিষয়ে তত পারদর্শী হয়ে উঠতে পারবেন। অনেকের প্রশ্ন গ্রাফিক্স ডিজাইন শিখতে কত দিন লাগে? আপনার যদি প্রবল ইচ্ছা শক্তি থাকে, তাহলে কয়েক মাসের মধ্যেই শিখে যেতে পারবেন। আর যদি গ্রাফিক্স ডিজাইন শেখার প্রতি উদাসীন হন, তাহলে কয়েক বছরেও শিখতে পারবেন না। শুধু অর্থ উপার্জনের জন্য নয় কাজটাকে ভালোবেসে আগ্রহের সাথে শিখতে থাকলেই অল্প সময়ের মধ্যে শিখে যাবেন। আশা করি এই প্রশ্নের উত্তর পেয়ে গেছেন।

শেষ কথা

ব্যর্থ হওয়া মানে সফলতার দিকে এগিয়ে যাওয়া। তাই গ্রাফিক্স ডিজাইন শিখতে গিয়ে ব্যর্থ হলেও চেষ্টা থামিয়ে দিবেন না। মনে রাখবেন ব্যর্থতার একেকটা ধাপ আপনাকে সফলতা পর্যন্ত নিয়ে যাবে। আজকে আমি গ্রাফিক্স ডিজাইন কত প্রকার কি কি? কোথায় শিখব আর কিভাবে শিখবো, কৌশল আয় করার উপায় ইত্যাদি সকল বিষয় আপনাদের সাথে আলোচনা করেছি। আশা করি আজকের আলোচনা খুব সহজেই বুঝতে পেরেছেন। আর কোন প্রশ্ন থাকলে আমাদের মন্তব্য করে আপনার মূল্যবান মতামত শেয়ার করুন। দীর্ঘ সময় আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Hridoy Ahmed

Hridoy Ahmed

হ্যালো, আমি হৃদয়। বর্তমানে একজন স্টুডেন্ট। পড়াশোনার পাশাপাশি ভালোলাগা থেকে ব্লগিং করি। ব্লগিং ছাড়াও গল্প, উপন্যাস ও কবিতা লেখার প্রতি আমার অধিক আগ্রহ। তাই নিজে নতুন কিছু জানার চেষ্টা করছি এবং অন্যকে জানানোর চেষ্টায় আছি।

Leave a Comment