বিশেষ কয়েকটি শবে কদর দোয়া

আমাদের মুসলমানদের জন্য শবে কদর একটি অন্যতম বিশেষ দিন। শবে কদরের রাতে মুসলমানগণ ক্ষমা প্রাপ্তির আশায় আল্লাহর দরবারে শবে কদর দোয়া করে থাকেন। এই রাতে ক্ষমা ও রহমত পাওয়ার বিশেষ দোয়া আছে। নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামও এসব দোয়া পড়তে বলেছেন। তওবা-ইস্তেগফার ও ইবাদতের মাধ্যমে এ রাতে সম্মানিত ও মহিমান্বিত হয়ে যান এবং আল্লাহর নিকট ক্ষমা প্রাথনা করেন।

শবে কদর দোয়া

শবে কদর কী?

শবে কদর একটি ফারসি শব্দ। আরবিতে ‘লাইলাতুল কদর’ বলা হয় । শব-এর অর্থ রাত।আর আরবি ‘লাইলাতুন’ শব্দের অর্থও রাত বা রজনী। কদর অর্থ সম্মানিত, মহিমান্বিত। এছাড়া কদর-এর অনেক অর্থ, যেমন- পরিমাপ, পরিমাণ, নির্ধারণ, ভাগ্য নিরূপণ, সম্মান, গৌরব, মর্যাদা ও মহিমা। সুতরাং ‘লাইলাতুল কদর’ বা ‘শবে কদর’ অর্থ সম্মানিত, মর্যাদাপূর্ণ, মহিমান্বিত ও ভাগ্যনির্ধারণী রজনী। 

শবে কদর দোয়া

এ রাত কে ‘ লাইলাতুল কদর’ বলা হয় কেন?

এ রাতকে ‘লাইলাতুল কদর’ বলার কারণ হচ্ছে— এই রাতে মহান আল্লাহ তা’লা পবিত্র কুরআন মাজীদ নাজিল করেছেন । এটি লাওহে মাহফুজে সংরক্ষিত রয়েছে। এ রাতের পূর্বে আমল না করার কারণে যাদের কোনো সম্মান মর্যাদা, মূল্যায়ন ছিল না তারাও তওবা-ইস্তেগফার ও ইবাদতের মাধ্যমে এ রাতে সম্মানিত ও মহিমান্বিত হয়ে যান। 

আরো পড়ুনঃ মাথা ব্যথার কার্যকরী দোয়া

শবে কদরের গুরুত্ব :

শবে কদর বা লাইলাতুল কদর প্রত্যেক মুসলিদেরর জন্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ রাত। লাইলাতুল কদর’ হাজার মাসের চেয়েও উত্তম।এ রাতটির জন্য দীর্ঘ এক বছর অপেক্ষা করে মুমিন মুসলমান। শবে কদর প্রতি বছর রমজান মাসের শেষ দশ রাতের যে কোনো এক রাতে সংঘটিত হয়। ২৬ রমজান দিবাগত রাতকে অধিকাংশ মানুষ শবে কদরের রাত মনে করে ইবাদত-বন্দেগিতে নিয়োজিত হয়।

আরো পড়ুনঃ

সিয়াম শব্দের ইসলামিক অর্থ কি?

ইসলামে যাকাত দেয়া কতোটা গুরুত্বপূর্ণ

বিশেষ কোন শবে কদর দোয়া আছে কী?

শবে কদর দোয়া
শবে কদর দোয়া
শবে কদর দোয়া
শবে কদর দোয়া
শবে কদর দোয়া
শবে কদর দোয়া
শবে কদর দোয়া

এছাড়াও সকল প্রকার হিংসা – বিদ্বেস থেকে দূরে থাকার , ঋণমুক্ত এবং দুশ্চিন্তামুক্ত হওয়ার জন্য দোয়া করতে পারি । জান্নাত লাভ  এবং জাহান্নাম থেকে মুক্তি  এবং  সকল প্রকার গুণাহ ও রোগমুক্তির আশায় আল্লাহর দরবারে দোয়া করতে পারি ।

সুতরাং মুমিন মুসলমানের উচিত, রমজানের শেষ দশকে  বেশি বেশি দোয়া – দরূদ , তওবা ,ইস্তেগফার পড়া। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে গোনাহ মাফ ও সফলতা লাভে বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শেখানো শবে কদরের এ দোয়া বেশি পড়ার তাওফিক দিক আমাদের।

আল্লাহ তাআলা আজকের রাতে এ শবে কদর দোয়া গুলো বেশি বেশি করা জরুরি। প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রতি বেশি বেশি দরূদ পড়ে দোয়া কবুলের প্রার্থনাই কাটুক মুমিনের লাইলাতুল কদরের মর্যাদার রাত। আল্লাহ তাআলা সবার দোয়া ও আশা কবুল করুন।

তথ্যসূত্রঃ 

http://www.islamicacademy.org/html/Articles/English/Night_Of_Power.htm#:~:text=2%20raka’%20each)-,In%20each%20raka’%2C%20after%20Surah%20FATIHA%2C%20recite%20Surah%20QADR,illal%20laho%20Walla%20Hu%20Akbar.

https://www.duas.org/mobile/ramadan-laylatul-qadr.html

Leave a Comment