ডেঙ্গু জ্বর হলে কি গোসল করা যাবে?

ডেঙ্গু রোগীর খাবার তালিকা
ডেঙ্গু রোগীর খাবার তালিকা

বাংলাদেশে ডেঙ্গু একটি ভয়ংকর রুপ ধারন করেছে যা বিগত কোন বছরেই দেখা যায়নি।  বলা যায় এটি আমাদেরকে মহামারীর মত আক্রমন করছে। ডেঙ্গুর ভায়াবহতায় ইতিমধ্যেই অনেকের জীবন গ্রাস করে ফেলেছে যা এককথায় অকল্পনীয়। শিশু থেকে বৃদ্ধ কেউই বাদ নেই এর ছোবল থেকে। ডেঙ্গুজ্বরের সঠিক কোন ঔষধ এখনো আবিস্কার হয়নি ঠিকই কিন্তু, তারপরেও  বাংলাদেশে ডেঙ্গুজ্বর প্রতিরোধে আমাদের সকলের সহযোগিতা প্রয়োজন। আর তাই আমাদের কঠোর প্রচেষ্টা এবং সাবধানতা অবলম্বন করা উচিত। আসুন তবে জেনে নেই ডেঙ্গু জ্বর হলে কি গোসল করা যাবে কিনা।

ডেঙ্গু জ্বর হলে কি গোসল করা যাবে?

প্রথমেই লক্ষ্য রাখতে হবে যে ডেঙ্গুজ্বর কম না বেশি। জ্বর  অনেক বেশি থাকলে চিকিৎসকরা এ অবস্থায় গোসল করতে নিষেধ করেন। কিন্তু, যদি জ্বরের মাত্রা সহনীয় হয়ে থাকে তাহলে গোসল করা যাবে। সেক্ষেত্রে গোসলে কিছু সাবধানতা অবলম্বন করতে হবে, কারণ ডেঙ্গু জ্বরের সময়ে শরীরের অবস্থা দুর্বল হতে পারে। তবে, গোসল করলেও নিম্নলিখিত নির্দেশনাগুলি অনুসরণ করা উচিত:

পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখুন: গোসলের জন্য প্রস্তুতি নিতে  স্নানের জন্য পরিষ্কার পানি এবং সাবান ব্যবহার করুন। স্নানের জন্য একটি পাত্র ব্যবহার করুন যাতে অন্যদের সংস্পর্শ না হয়।

কুসুম গরম পানি ব্যবহার করুনঃ জ্বরের কারনে ঠান্ডা পানিতে গোসল করলে শরীরে কাঁপুনি হতে পারে তাই কুসুম গরম পানি ব্যবহার করুন।

তৎক্ষণাৎ সাহায্যের জন্য কাউকে পাশে রাখুনঃ মাথা ঘুরে পড়ে গেলে কিংবা কোন দুর্ঘটনা হওয়ার আশংকা থাকলে অবশ্যই তৎক্ষণাৎ সাহায্যের জন্য কাউকে পাশে রাখুন।

উপরে উল্লিখিত নির্দেশনাগুলি অনুসরণ করে গোসল করার চেষ্টা করা উচিত। তবে, ডেঙ্গু জ্বরে শরীরের দুর্বলতা হতেই পারে, তাই যদি আপনি আপনার অবস্থা অত্যাধিক খারাপ হয় তবে , দ্রুত চিকিৎসকের দারস্থ হোন।এজমা থেকে মুক্তির উপায় নিয়ে জানতে ক্লিক করুন।

আর যদি ডেঙ্গু জ্বরে গোসল করা সম্ভব না হয়, তবে আপনি নিম্নলিখিত  সাবধানতা মেনে চলতে পারেন:

একটি পরিষ্কার পানিতে ও সাবান দিয়ে স্বয়ং পরিষ্কার করার চেষ্টা করুন। বিশেষভাবে হাত, মুখ এবং পা সঠিকভাবে ধুয়ে ফেলুন। ডেঙ্গু জ্বরে আপনার শ্যাম্পু এবং সাবান ব্যবহার করা যেতে পারে। সবসময় পরিস্কার ভাবে থাকতে চেষ্টা করুন।

যদি গোসল সম্ভব না হয়, তবে উপরে উল্লিখিত সাবধানতা মেনে চলার চেষ্টা করুন এবং চিকিৎসকের পরামর্শ অনুসরণ করুন।

তথ্য সুত্রঃ

https://www.lybrate.com/topic/dengue

https://www.vinmec.com/en/news/doctor-qa/dengue-fever-should-take-a-bath/

Check Also

ডায়াবেটিস কত হলে মানুষ মারা যায়?

আপনি কি জানেন? ডায়াবেটিস কত হলে মানুষ মারা যায়? মানবদেহে ডায়াবেটিস ৪০ mg/dl এর নিচে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *