কিডনি রোগের লক্ষণ

অনেকেই মনে করে থাকেন যে, কিডনি রোগটি বয়স্কদের হয়ে থাকে। এটি অল্প বয়সে হবার মত কোন রোগ নয়। কিন্তু এ ধারনাটি সম্পূর্ণ ভুল। কারন এখন যে কোন বয়সেই যে কেউ কিডনি রোগে আক্রান্ত হতে পারেন। এর লক্ষণ বোঝা মুশকিল। একটি বাস্তব উদাহরন নিচে দেওয়া হলো।

আমার কাছের এক বন্ধু ছিল যার নাম হাসান। মাত্র ৩৩ বছর বয়সেই ও মারা যায়। কারণ জানলে সত্যি অবাক হবেন আর সাথে এটাও মাথায় রাখবেন যে কোন ব্যাপারকে তুচ্ছ মনে করে অবহেলা করা উচিত না। আসলে, চাকরীতে ঢোকার বেশ কিছুদিন পর থেকেই ওর শরীর খুব ক্লান্ত লাগত, ঘুম হতো না ঠিকমত। লাইফস্টাইল এলোমেলো ছিল।

হাসান মনে করত এটা ওর সারাদিন কাজের অনেক প্রেসারে থাকার জন্য এমনটা হচ্ছে। ব্যাপারটাকে সে অবহেলা করে যাচ্ছিল। বছরখানেক বাদে হাসানের প্রসাবে গুরুতর সমস্যা দেখা দিল। ডাক্তার হাসানকে দ্রুত বেশ কিছু টেষ্ট করতে দিল।

পরবর্তীতে, হাসানের ক্রনিক কিডনী ডিজিজ ধরা পড়ল এমনকি ওর দুইটা কিডনিই বিকল হয়ে গিয়েছিল।  দুঃখজনক হলেও সত্যি তখন অনেক দেরী হয়ে গিয়েছিল যার কারনে আর চিকিৎসা করার মত অবস্থাই ছিল না।  চাইলেও হাসান আর বেশিদিন বেঁচে থাকতে পারত না।

কিডনি রোগের লক্ষণ
কিডনি রোগের লক্ষণ

এ ঘটনাটি পড়ার পর অনেকের মনে প্রশ্ন আসতে পারে ঠিক কিজন্য হাসানের এই অল্প বয়সে কিডনি রোগ ধরা পড়ল? কিংবা, কেন সে আগে থেকে কিছুই বুঝতে পারল না। এর সঠিক কারন হলো, যখন কেউ একটানা কোন রুটিন লাইফ নিয়ন্ত্রন না করে থাকে, শারীরিক পরিবর্তন গুলোকে খেয়াল না করে দিনের পর দিন সেটাকে বাড়তে দেয়া, তুচ্ছ মনে করে অবহেলা করাই মূলত হাসানের জীবনকে শেষ করে দিয়েছে। হাসানের জীবন থেকে আমরা শিখতে পারলাম যে যেকোন শারীরিক সমস্যাকে ছোট মনে না করে সেটাকে গুরুত্তের সাথে নিতে হবে। বিশেষ করে, আমাদেরকে রুটিন মাফিক জীবনযাপন করতে হবে।

পাঠকদের উদ্দেশ্যে বলতে চাই, নিশ্চয়ই আমার লেখাটি পড়ে আপনার জানতে ইচ্ছা করছে যে কিডনি রোগের লক্ষণ গুলো আসলে কি, আর কিভাবে আমরা আগে থেকে সচেতন থাকতে পারি এর থেকে। আসুন জেনে নেই কি সেই লক্ষনগুলো।  

কিডনি রোগের লক্ষণ গুলো হলোঃ

শরীর অনেক ক্লান্ত অনুভব করা

১। শরীর অনেক ক্লান্ত অনুভব করাঃ কিডনি রোগের খুবই সাধারন একটি লক্ষন হলো শরীর কোন কারন ছাড়াই সারাক্ষন ক্লান্ত অনুভব করা। ভারী কাজ করলেই ক্লান্ত লাগবে ব্যাপারটা এমন নয়। অকারনেই ক্লান্তি কাজ করে এসময়।

প্রসাব কম কিংবা বেশি বা এর সাথে রক্ত বের হওয়া

২। প্রসাব কম কিংবা বেশি বা এর সাথে রক্ত বের হওয়াঃ  কিডনি রোগের একটি অন্যতম প্রধান লক্ষন হলো প্রসাব কম কিংবা বেশি হওয়া কিংবা এর সাথে রক্ত বের হওয়া। এমনটি হলে শিগগিরি ডাক্তার এর সাথে পরামর্শ করুন।

কারন ছাড়া সবসময় শীত অনুভব করা

৩। কারন ছাড়া সবসময় শীত অনুভব করাঃ যেকোন কারন ছাড়াই সর্বদা শীত শীত অনুভব করা কিডনি রোগের আরেক লক্ষন।

কোথাও মনোযোগ না বসা

৪। কোথাও মনোযোগ না বসাঃ অকারনেই কোন কিছুর প্রতি অনীহা এবং মনোযোগ  না বসা। যদি অনেকদিন যাবত এ ধরনের সমস্যা হয় তাহলে ডাক্তার এর পরামর্শ নেয়া আবশ্যক।ডেঙ্গু রোগের লক্ষণ ও প্রতিকার সম্পর্কে জানতে ক্লিক করুন।

ওজন হ্রাস পাওয়া

৫। ওজন হ্রাস পাওয়াঃ অনেক কারনেই ওজন কমতে পারে। কিন্তু এটিকে গুরুত্তের সাথে নিতে হবে কারন এটিও কিডনি রোগের অন্যতম লক্ষনগুলোর একটি ।

প্রায় সময় মাথা ব্যাথা হওয়া

৬। প্রায় সময় মাথা ব্যাথা হওয়াঃ মাথা ব্যাথা অথবা মাইগ্রেনের সমস্যা মনে করে দীর্ঘদিন চলতে থাকলে যেকোন সময় এটি কিডনি রোগের কারন হয়ে যেতে পারে। তাই যথাসম্ভব খেয়াল করা উচিত।আরও পড়ুনঃডায়াবেটিস কমানোর উপায় সম্পর্কে।

 

শরীরের বেশিরভাগ জায়গায় চুলকানি

৭। শরীরের বেশিরভাগ জায়গায় চুলকানি বা র‍্যাশ হওয়াঃ শরীরে চুলকানি কিংবা র‍্যাশ হলে মনে হতেই পারে  এটি অ্যালার্জিজনিত সমস্যা। কিন্তু, এটি হতে পারে কিডনির কারন।

বমি বমি লাগা

৮। বমি বমি লাগাঃ বমি বমি লাগা অতি সাধারন একটি সমস্যা কিন্তু এটাও কিডনি রোগের আরেকটি কারন।

হাত, পা, মুখ বিভিন্ন অংশ ফুলে যাওয়া

৯। হাত, পা, মুখ বিভিন্ন অংশ ফুলে যাওয়াঃ ক্রমশ যদি কারো শরীরের বিভিন্ন অংশ যেমন হাত, পা, ,মুখমন্ডল ফুলে যায় তাহলে লক্ষ্য রাখতে হবে কোনভাবে আপনি কিডনি রোগে আক্রান্ত কিনা।

প্রসাবের সময় জালাপোড়া/ব্যাথা অনুভব করা

১০। প্রসাবের সময় জালাপোড়া/ব্যাথা অনুভব করাঃ প্রসাবে যেকোন কারনেই জালাপোড়া বা ব্যাথা হতে পারে কিন্তু কে বলতে পারে, এটিই হয়ত হতে পারে আপনার কিডনি রোগের মূল কারন।  

যদিও কিডনি রোগের লক্ষণ গুলো অতি সাধারন এবং প্রায়শই আমাদের সবার মধ্যেই কম বেশি এই ব্যাপারগুলো দেখা যায়।  তাই একনাগাড়ে চলতে থাকলে, কেউ আর এক মুহূর্ত দেরী না করে দ্রুত বিশেষজ্ঞ ডাক্তারের শরনাপন্ন হবেন।

তথ্যসূত্রঃ

Retrieved from Mayo Clinic :

https://www.mayoclinic.org/diseases-conditions/chronic-kidney-disease/symptoms-causes/

Retrieved from kidney.org :

https://www.kidney.org/news/ekidney/august14/10_Signs_You_May_Have_Kidney_Disease

Check Also

ডায়াবেটিস কত হলে মানুষ মারা যায়?

আপনি কি জানেন? ডায়াবেটিস কত হলে মানুষ মারা যায়? মানবদেহে ডায়াবেটিস ৪০ mg/dl এর নিচে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *