খাওয়ার পর ডায়াবেটিস কি বেড়ে যায়?

খাওয়ার পর ডায়াবেটিস কত হলে নরমাল

আমরা মোটামুটি সকলেই জানি, যে খাওয়ার আগে পেট খালি থাকার কারনে ডায়াবেটিস এর লেভেল কম থাকে। আর ভরা পেটে সেটা বেড়ে যায়। কারো ক্ষেত্রে স্বাভাবিক স্তর থাকে আবার কারো ক্ষেত্রে অনেক বেশি পরিমানে বেড়ে যায়। রক্তে গ্লুকোজের মাত্রা কতটুকু হলে  স্বাভাবিক হবে সেটা নির্ভর করে কিভাবে অথবা কোন উপায়ে ডায়াবেটিস মাপা হবে তার উপর। কেননা, হাসপাতালে শরীরের শিরা থেকে রক্ত নিয়ে ল্যাবটেস্ট করা হয় আর বাসায় বা ফার্মেসীতে গ্লোকোমিটারের মাধ্যমে আঙ্গুলের ডগায় রক্তনালী থেকে রক্ত নিয়ে ডায়াবেটিস পরিমাপ করা হয়। ফলে, বাসায় কিংবা ফার্মেসীতে মাপা হলে অনেকসময় সুগারের মাত্রা একটু বেশি আসে। তাই, এই দুই পদ্ধতিতেই খাওয়ার পর ডায়াবেটিস কত হলে নরমাল সেটা সকলের জেনে রাখা উচিত।

পড়ুনঃ ডায়াবেটিস কত হলে মানুষ মারা যায়

গ্লোকোমিটারে ডায়াবেটিস মাপালে

গ্লোকোমিটারে ডায়াবেটিস মাপালেঃ আপনি জানেন কি একজন সুস্থ মানুষ যদি গ্লোকোমিটারে ডায়াবেটিস মেপে থাকেন , তাহলে খাবার খাওয়ার আগে সেটি ৪ পয়েন্ট থেকে ৬ পয়েন্ট হবে। আর যদি খাবার খাওয়ার ২ ঘণ্টা পর ডায়াবেটিস মাপেন, তাহলে সেটি ৮ পয়েন্ট এর নিচে থাকলে নরমাল বলা হয়।

ল্যাবে ডায়াবেটিস মাপালে

ল্যাবে ডায়াবেটিস মাপালেঃ ল্যাবে পরীক্ষা করলে সুগারের পরিমান কমবেশি হতে পারে। কিন্তু, কারো যদি ৭-৮ পয়েন্টের বেশি সুগার থাকে তাহলে এটি প্রি-ডায়াবেটিস বলা হয়ে থাকে। কারো যদি এটি লেভেল বেড়ে ১১ পয়েন্টের অধিক বেড়ে যায় তাহলে সেটা মূল ডায়াবেটিস এর মধ্যে পড়ে। এমনটি হলে অতি দ্রুত বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নেয়া জ্রুরী।

ডায়াবেটিসের দুইটি প্রধান ধরণ আছে: অটো-ইমিউন বা জুভেনাইল  ডায়াবেটিস বা টাইপ ১ ডায়াবেটিস (Type 1 Diabetes) এবং টাইপ 2 ডায়াবেটিস (Type 2 Diabetes)।

টাইপ 1 ডায়াবেটিস

টাইপ 1 ডায়াবেটিস:  এই ডায়াবেটিস মূলত অল্পবয়স্কদের মধ্যে বেশি হয়ে থাকে এবং  এটি হলে রোজ ইনসুলিন ইনজেকশন প্রয়োজন হতে পারে। 

টাইপ 2 ডায়াবেটিস

টাইপ 2 ডায়াবেটিস:  টাইপ 2 ডায়াবেটিস এর ক্ষেত্রে ডায়েট এবং ব্যায়ামের করলে কন্ট্রোল করা যেতে পারে, কিন্তু কিছু  রোগীদের ক্ষেত্রে মেডিকেশন বা ইনসুলিন এর সাহায্য  নিয়ে ডায়াবেটিস এর নিয়ন্ত্রন করার চেষ্টা করা হয়।

পড়ুনঃ ডায়াবেটিস রোগীর নিষিদ্ধ খাবার তালিকা

দক্ষ চিকিৎসক

আপনার ডায়াবেটিস নিশ্চিত হলে, একজন দক্ষ চিকিৎসক থেকে ডায়াবেটিস নিয়ন্ত্রণের পরামর্শ দেবেন। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হলে আপনার চিকিৎসকের নির্দেশনা অবশ্যই অনুসরণ করতে হবে, স্বাস্থ্যকর খাবার সেবন করতে হবে, ঔষধ নিয়ন্ত্রণে রাখতে হবে এবং  ব্যায়াম করতে হবে।

তথ্যসূত্রঃ 

https://www.verywellhealth.com/blood-sugar-levels-after-eating-5118330

https://www.diabetes.co.uk/diabetes_care/blood-sugar-level-ranges.html

Check Also

টনসিল রোগীর নিষিদ্ধ খাবার

টনসিল এর ব্যথায় যা খেলে আরাম পাবেনঃ টনসিলাইটিস এর উৎপত্তি মানুষের গলায় অবস্থিত নির্দিষ্ট লিম্ফনোডের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *