ssc রেজাল্ট দেখার নিয়ম 2024 | এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৪

SSC Result Check 2024 | এসএসসি রেজাল্ট দেখার নিয়ম: ২০২৪ সালের এসএসসি পরীক্ষার্থী বৃন্দ, আশা করি আল্লাহর রহমতে ভালো আছো? এবং প্রত্যাশা করি তোমাদের অনুষ্ঠিত মাধ্যমিক পরীক্ষার ফলাফল ভালো হয়েছে।

আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়লে খুব সহজেই এসএসসি পরীক্ষার রেজাল্ট নিজেই চেক করে নিতে পারবে। এখানে আমরা এসএসসি রেজাল্ট চেক এর পাশাপাশি এসএসসি ফলাফলের বিষয়ভিত্তিক মার্কশিট দেখার নিয়ম সহ বিস্তারিত আলোচনা করতে যাচ্ছি।

এসএসসি শিক্ষার্থী বন্ধুরা, ২০২৪ সালের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল অনলাইন অথবা এসএমএস এর মাধ্যমে তোমরা তোমাদের কাঙ্ক্ষিত ফলাফল দেখতে পারবে।

এসএসসি রেজাল্ট ২০২৪ কবে দিবে

তোমাদের এসএসসি ও সমমান পরীক্ষার ফল সামনে ১২ তারিখের মধ্যে ফলাফল প্রকাশের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা মন্ত্রণালয়।

এছাড়া মাধ্যমিক শিক্ষা বোর্ডগুলো থেকে জানা যায় আগামী ১২ মে ২০২৪ তারিখের মধ্যে এসএসসি রেজাল্ট প্রকাশ হতে পারে।

মাধ্যমিক পর্যায়ের শিক্ষা বোর্ড এর চেয়ারম্যান তখন কুমার সরকার বলেন, অতিসত্বর ২০২৪ সালের এসএসসি পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে। এবং আশা করা যায় মে মাসের ১২ তারিখের মধ্যেই এসএসসি ফাইনাল পরীক্ষার রেজাল্ট প্রকাশ হতে পারে।

আরেকটি কথা না বললেই নয় প্রতিবারের মতো এবারও ২০২৪ সালের এসএসসি পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রকাশিত হবে।

এবং প্রতিবছরের মতো রেজাল্ট প্রকাশের আগে শিক্ষা বোর্ড এর চেয়ারম্যানদের সংগঠন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সভাপতি এবং ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার এসএসসি রেজাল্ট প্রকাশে পূর্বের নিয়ম বহাল থাকবে।

এসএসসি পরীক্ষার ফলাফল পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার ৬০ দিনের মাথায় প্রকাশিত হতে দেখা যায়। যেমন ২০২৩ সালের এসএসসি রেজাল্ট এর দিকে লক্ষ্য করলে দেখা যায়, পরীক্ষা শেষ হবার দুই মাসের মধ্যে এসএসসি চূড়ান্ত রেজাল্ট প্রকাশ করেছে মাধ্যমিক শিক্ষাবোর্ড।

এস এস সি পরীক্ষার ফলাফল ২০২৪ | SSC Result 2024

এস এস সি পরীক্ষার ফলাফল ২০২৪ | SSC Result 2024

ইতিমধ্যে এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৪ প্রকাশের সম্ভাব্য সময়সূচী প্রকাশ করেছে। তাই আজকে সকলের উদ্দেশ্যে এসএসসি পরীক্ষার ফলাফল দেখার উপায় সহ বিস্তারিত তথ্য ও আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা ২০২৪ সালের এসএসসি পরীক্ষার ফল প্রকাশ প্রসঙ্গে বলেন, আগামী ১২ মে ২০২৪ তারিখ সকাল ১১ ঘটিকায় এসএসসি পরীক্ষা ২০২৪ এর ফলাফল অনলাইনে এবং নিজ নিজ প্রতিষ্ঠানে একযোগে প্রকাশিত হবে।

এবং সেই সাথে এসএসসি পরীক্ষার ফলাফল নিজ নিজ প্রতিষ্ঠান অথবা অনলাইন থেকে এসএসসি রেজাল্ট সিট ডাউনলোড অথবা প্রিন্ট করে নিয়ে যাবে।

এসএসসি রেজাল্ট সিট ডাউনলোড করার উপায়

১। প্রথমে মোবাইল অথবা কম্পিউটার এর ডাটা কানেকশন চালু করে যে কোন ব্রাউজারে প্রবেশ করতে হবে।

২। দ্বিতীয়তঃ আমাদের সাইট থেকে অথবা ঢাকা বোর্ডের ওয়েবসাইট থেকে এসএসসি রেজাল্ট সিট ডাউনলোড করতে পারবেন।

৩। তৃতীয়তঃ ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট হলো- dhakaeducationboard.gov.bd । এই সাইট এর রেজাল্ট ক্যাটাগরি থেকে নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের EIIn নাম্বার এন্টি করে প্রতিষ্ঠান ভিত্তিক রেজাল্ট সিট ডাউনলোড করতে পারবেন।

৪। এছাড়া চাইলে এখান থেকে অর্থাৎ ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেই এসএসসি রেজাল্ট ক্যাটাগরি থেকে খুব সহজেই রোল অথবা রেজিস্ট্রেশন নাম্বার প্রদান করে নিজের এসএসসি পরীক্ষার রেজাল্ট সিট ডাউনলোড করতে পারবে।

৫। এসএসসি পরীক্ষার চূড়ান্ত ফলাফল অনলাইনে চেক করার পাশাপাশি অফলাইন থেকে মেসেজ করে নিজের ফলাফল অথবা যে কোন ফলাফল দেখে নিতে পারবে।

৬। এসএমএসের মাধ্যমে ফলাফল চেক করার উপায়- প্রথমে এসএসসি নিজের শিক্ষা বোর্ডের ইংরেজি তিন অক্ষর টাইপ করে স্পেস দিয়ে রোল নাম্বার টাইপ করতে হবে এবং সর্বোপরি 16222 নাম্বারে পাঠাতে হবে। উদাহরণস্বরূপ নিম্নের মেসেজটি লক্ষ্য করুন-

ssc Dha 246834 2024 send to 16222

৭। উপরোক্ত রেজাল্ট দেখার নিয়ম গুলো ফলো করে সঠিকভাবে রোল নাম্বার অথবা রেজিস্ট্রেশন নাম্বার অথবা প্রতিষ্ঠানের পিন নাম্বার দিয়ে এসএসসি পরীক্ষার ফলাফল দেখতে পারবে। এছাড়া মাধ্যমিক পর্যায়ের যেকোনো বোর্ডের ফলাফল দেখতে হলে সম্পূর্ণ আর্টিকেল ভালো করে পড়ুন।

SSC ২০২৪ পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ: 12 May 2024

২০২৪ সালের SSC পরীক্ষার ফলাফলের পাশের হার দেশের ১১টি শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৮০ দশমিক ৩৯ শতাংশ। এ বছরে মোট পাস করেছে ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন।

এরমধ্যে ছাত্র ৭ লাখ ৯৬ হাজার ৪০৪ জন এবং ছাত্রী ৮ লাখ ৪৪ হাজার ৭৩৬ জন। এবার মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন। তাদের মধ্যে ছাত্র ৮৪ হাজার ৯৬৪ জন এবং ছাত্রী ৯৮ হাজার ৬১৪ জন।

SSC পরীক্ষার ফলাফল এ ২০২৪ সালে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের গড় পাসের হার ৮০ দশমিক ৯৪ শতাংশ। মোট পাস করেছে ১৩ লাখ ২২ হাজার ৪৪৬ জন। তাদের মধ্যে ছাত্র ৬ লাখ ১৬ হাজার ৭১ জন এবং ছাত্রী ৭ লাখ ৬ হাজার ৩৭৫ জন।

জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫৯ হাজার ২২০ জন। ছাত্র ৭০ হাজার ৯৭৫ জন এবং ছাত্রী ৮৮ হাজার ২৪৫ জন। অন্যদিকে এবার মাদরাসা শিক্ষা বোর্ডে পাসের হার ৭৪ দশমিক ৭০ শতাংশ। ছাত্র ১ লাখ ৯৫০ জন .

এবং ছাত্রী ১ লাখ ১২ হাজার ১৪ জন। জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ২১৩ জন। ছাত্র ৩ হাজার ১৮৮ জন এবং ছাত্রী ৩ হাজার ২৫ জন।

কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮৬ দশমিক ৩৫ শতাংশ। ছাত্র ৭৯ হাজার ৩৮৩ জন এবং ছাত্রী ২৬ হাজার ৩৪৭ জন। জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ১৪৫ জন। ছাত্র ১০ হাজার ৮০১ জন এবং ছাত্রী ৭ হাজার ৩৪৪ জন।

গত ৩০ এপ্রিল শুরু হয়েছিল SSC ও সমমানের পরীক্ষা। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন SSC, মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন দাখিল এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীন SSC ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় এ বছর পরীক্ষার্থী ছিল ২০ লাখের বেশি।

এস এস সি ২০২৪ এ মোট অংশগ্রহনকারী পরীক্ষার্থী: ২০,৩১,৮৯৯ জন।

মোবাইলে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৪ [সকল বোর্ড]

তোমরা চাইলে মোবাইলের মাধ্যমে এসএসসি রেজাল্ট অথবা তোমার নিজের এসএসসি পরীক্ষার ফলাফল দেখে নিতে পারো? তবে এসএমএস এর মাধ্যমে এসএসসি ফলাফল দেখতে হলে অবশ্যই টেলিটক, রবি এবং এয়ারটেল সিমের যেকোনো একটি মাধ্যমে মেসেজ করে ফলাফল জানতে পারবে। তবে অবশ্যই ফলাফল জানতে হলে সিমে পর্যাপ্ত পরিমাণে ব্যালেন্স থাকতে হবে।

১। প্রথমে যে কোন মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে SSC টাইপ করতে হবে।

২। দ্বিতীয়তঃ একবার স্পেস ব্যবহার করে যে বোর্ডের শিক্ষার্থী সেই বোর্ডের প্রথম তিন অক্ষর টাইপ করতে হবে।

যেমন-ঢাকা বোর্ড হলে DHA. কুমিল্লা বোর্ডের হলে-COM. রাজশাহী বোর্ডের হলে-RAJ. যশোর বোর্ডের হলে-JES. চিটাগাং বোর্ডের হলে-CHI. বরিশাল বোর্ডের হলে-BAR. সিলেট বর্ডার হলে-SYL, দিনাজপুর বোর্ড এর হলে-DIN. মাদ্রাসা বোর্ডের হলে-MAD. টেকনিক্যাল বোর্ড হলে TEC.

৩। বোর্ডের প্রথম তিন অক্ষর লিখা হলে আরেকবার স্পেস ব্যবহার করে কাঙ্খিত ফলাফলের জন্য ছয় সংখ্যার রোল নাম্বার লিখুন। যেমন- ৩৪৫৮৯০।

৪। রোল নাম্বার লেখা হলে এসএসসি পরীক্ষার সাল অর্থাৎ এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ জানতে হলে ২০২৩ লিখুন এবং এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৪ জানতে হলে ২০২৪ লিখুন।

উদাহরণস্বরূপ যেকোনো অপারেটর এর মাধ্যমে মেসেজ করে নিম্নের এসএমএসটির মতো অনুরূপ টাইপ করার চেষ্টা করুন-SSC DHA 465778 2024 SENT TO 16222.

৫। সর্বশেষ উপরের নির্দেশনা অনুযায়ী মেসেজ লিখা হলে ১৬২২২ নাম্বারে সেন্ড করুন।

৬। এসএসসি পরীক্ষার ফলাফল জানার জন্য সকল তথ্য সঠিকভাবে প্রদান করলে আপনার সামনে আপনার কাঙ্ক্ষিত ফলাফল প্রদর্শিত হবে। যেখান থেকে আপনি চাইলে এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রিন্ট অথবা ডাউনলোড করে নিতে পারেন।

উপরের আলোচনায় এসএসসি অথবা মাধ্যমিক পর্যায়ের চূড়ান্ত ফলাফল দেখার উপায় স্টেপ বাই স্টেপ আলোচনা করেছি। আশা করি উপরের সকল তথ্য সঠিকভাবে মেনে খুব সহজেই অনলাইন অথবা অফলাইন এর মাধ্যমে ২০২৪ সালের এসএসসি পরীক্ষার ফলাফল দেখতে পারবে।

মোবাইলে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৪ [সকল বোর্ড]

এসএসসি 2024 ফলাফল দেখুন

ঢাকা বোর্ডের এসএসসি/SSC পরীক্ষার রেজাল্ট ২০২৪

চট্টগ্রাম বোর্ডের এসএসসি/SSC পরীক্ষার রেজাল্ট ২০২৪

কুমিল্লা বোর্ডের এসএসসি/SSC পরীক্ষার রেজাল্ট ২০২৪

যশোর বোর্ডের এসএসসি/SSC পরীক্ষার রেজাল্ট ২০২৪

বরিশাল বোর্ডের এসএসসি/SSC পরীক্ষার রেজাল্ট ২০২৪

দিনাজপুর বোর্ডের এসএসসি/SSC পরীক্ষার রেজাল্ট ২০২৪

সিলেট বোর্ডের এসএসসি/SSC পরীক্ষার রেজাল্ট ২০২৪

সকল বোর্ডের এসএসসি/SSC পরীক্ষার রেজাল্ট ২০২৪

আজকের আলোচনা এবং টপিক রিলেটেডঃ এস এস সি রেজাল্ট ২০২৪, দাখিল রেজাল্ট ২০২৪, ভোকেশনাল পরীক্ষার ফলাফল ২০২৪, এসএসসি পরীক্ষায়, Education board result 2024, SSC 2023, SSC Result, SSC Result 2023, ssc পরীক্ষার ফলাফল 2024, www.educationboardresults.gov.bd, এস এস সি পরীক্ষা ২০২৪,

এস এস সি পরীক্ষার ফলাফল ২০২৪, এস এস সি বৃত্তির রেজাল্ট ২০২৪, এসএসসি ফলাফল ২০২৪, এসএসসি ফলাফল পুনঃনিরীক্ষণ, নাম্বার সহ রেজাল্ট ২০২৪, মার্কশিট সহ রেজাল্ট ২০২৪, ssc result, Jessore Board ssc result, Chittagong Board ssc result, Barisal Board ssc result, Sylhet Board ssc result, Dinajpur Board ssc result, Madrassah Board ssc result, ssc result online,

সকল বোর্ডের এসএসসি/SSC পরীক্ষার রেজাল্ট ২০২৪

ssc রেজাল্ট, এস এস সি, এস এস সি রেজাল্ট 2024, এস এস সি পরীক্ষার রেজাল্ট 2024, ssc 2024 খবর, দাখিল রেজাল্ট ২০২৪, ssc রেজাল্ট ২০২৪ কবে দিবে, ssc result 2024, all result bd, bd ssc result, ssc exam, ssc exam result, ssc exam result 2024, ssc result, ssc result 2024, SSC রেজাল্ট ২০২4, এসএসসি ফলাফল, Dhaka Board ‍ssc result, Comilla Board ssc result, Rajshahi Board ssc result

Check Also

২০২৪ সালের এসএসসি পরীক্ষার ফল প্রকাশ নিয়ে তারিখ প্রকাশ করল বাংলাদেশ আন্তর শিক্ষা বোর্ড

২০২৪ সালের এসএসসি পরীক্ষার ফল প্রকাশ নিয়ে তারিখ প্রকাশ করল বাংলাদেশ আন্তর শিক্ষা বোর্ড এসএসসি …