মুখের দাগ দূর করার সহজ উপায় 

সুন্দর মুখ অনেকটাই অসুন্দর হয়ে ওঠে কালো দাগের কারণে।  তক পেতে কত কিছুই না করতে হয়।  একটি উজ্জ্বল সুন্দর মুখ মণ্ডল সবারই কাম্য।  তবে কালো দাগ আমাদের কারো কাম্য নয়।  আধুনিক মেয়েরা আর ফর্সা ত্বকের জন্য মরিয়া নয়।  সবাই চায় নরক কমল এবং যা হবে ফ্রেশ আর উজ্জ্বল  ঝলমলে।  ঠোকে কালো দাগ আপনার অতি সুন্দর চেহারা মনের মত এনে দেবে একই সঙ্গে আপনার চেহারার সুন্দর অংশটুকু ঢেকে ফেলবে।   কিভাবে সহজে দূর করা যায় তা জেনে নেই। 

 মুখের চোখের কালো দাগ দূর করতে করণীয়

১।  কমলার খোসা পেটে মুখে লাগালে আপনার ব্রণের আরাম হবে, আবার তো কেউ ফ্রেশ এবং উজ্জ্বল করবে।

২।  ঘুমাতে যাওয়ার আগে লেবু টস লাগিয়ে ঘুমান। দেখবেন তো ব্রণ মুক্ত থাকব।

৩।   দিনে কমপক্ষে দুইবার ভালো ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করবেন।

৪। আপনার ত্বক যদি হয় সুস্থ তবে রাতে মুখ ধোয়ার পর  ময়েশ্চারাইজার হিসাবে ২-৩   ফুটা যেকোনো বেবি লাগান।

৫।  মুখের কালো দাগ, বয়সের ছাপ, বিসন্নতা, এসব দূর করতে চন্দনের প্যাক খুব কার্যকর। চন্দন গুড়ার সাথে হলুদ আর দুধ মিশিয়ে পেস্ট বানিয়ে মুখে লাগান নিয়মিত। ত্বক উজ্জ্বল আর সতেজ করতে এর জুড়ি নেই।

৬। সকালে খালিপেটে নিয়মিত আখরোট খাওয়ার অভ্যাস ত্বকের মসৃণতা ও কোমলতা বাড়াতে সাহায্য করে। আখরোটের তেলে লিনোলিক অ্যাসিড থাকে, যা ত্বকের গঠন বজায় রাখতে সাহায্য করে। এটি ত্বককে প্রাকৃতিকভাবে হাইড্রেটেডও রাখতে পারে।

৭। নিয়মিত ত্বক পরিষ্কার রাখুন। গোসলের আগে পরিষ্কার ত্বকে আলুর রস, মধু ও লেবুর রসের তৈরি ফেসপ্যাক ম্যাসাজ করে পাঁচ মিনিট শুকাতে দিন। পরিষ্কার, স্বাভাবিক পানিতে মুখ ধুয়ে নিন।

৮। মুখের দাগ দ্রুত দূর করতে মুলতানি মাটি ও গোলাপজল মিশিয়ে একটি প্যাক তৈরি করে নিন। সন্ধ্যার পর অবসরে এ প্যাক ম্যাসাজ করে ৩০ মিনিট শুকাতে দিন। এরপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। 

 মুখের চোখের কালো দাগ দূর করতে করণীয়

ত্বক কালো হয়ে যাওয়ার কারণগুলো জেনে নিন

  • ১।হাইপার পিগমেন্টেশন: ত্বকের মধ্যে থাকে কোষ দ্বারা উত্‍পন্ন মেলানিন। এই রঞ্জক পদার্থটির পরিমাণের উপর নির্ভর করে ত্বকের রং কেমন হবে। সাদা না শ্যামলা নাকি কালো। ত্বকে মেলানিনের মাত্রা অতিরিক্ত হলে, তখন ত্বক কালো হয়ে যায়।
  • ২। ভিটামিনের অভাব: ত্বকের উজ্জ্বলতা ও সুস্বাস্থ্যের জন্য ভিটামিন এ, বি, সি এবং বি-কমপ্লেক্স খুব গুরুত্বপূর্ণ। যদি শরীরে এইসব উপাদানের অভাব থাকে, তা হলে ত্বক কালো হয়ে যায়। ম্লান দেখায়।
  • ৩। চামড়ার অসুখ: চর্মরোগের কারণেও অনেকসময় ত্বক পুড়ে যায় এবং কালো হয়ে যায়। লিচেন সিমপ্লেক্স ক্রনিকাসের মতো সমস্যার কারণে ত্বক মোটা হয়ে যায়। জ্বালা যন্ত্রণা করে। তখন চামড়া কালো হয়ে যায়।
  • ৪। অপুষ্টি: শরীরে যদি সঠিক পুষ্টি না পৌঁছায়, তা হলেও ত্বক কালো হয়ে যেতে পারে।
  • ৫। লিভারের সমস্যা: বেশিরভাগ ক্ষেত্রে ত্বক কালো হয়ে যাওয়ার পিছনে এই কারণটি দায়ী থাকে।
  • ৬। হরমোনের পরিবর্তন: বিভিন্ন বয়সে শরীরের হরমোনের পরিবর্তন হতে থাকে। বিভিন্ন সময় বিভিন্ন হরমোন ক্ষরিত হয় শরীরে। যেমন, গর্ভাবস্থায় বা গর্ভনিরোধক ওষুধ খাওয়ার কারণে শরীরে যে হরমোন ক্ষরিত হয়, তার কারণেও ত্বক কালো হয়ে যেতে পারে।
  • ৭। জিনগত কারণে: ত্বকের রং অনেক জিনের উপরও নির্ভর করে। বাবা-মায়ের গায়ের রং অনুযায়ী সন্তানের গায়ের রং হয়। তবে তার ব্যতিক্রমও আছে।

আরও পড়ুন

মুখের দাগ দূর করার সহজ উপায় – Somoy Tv

মুখের দাগ দূর করার সঠিক উপায়

Check Also

মাথা-ব্যথা-কমানোর-উপায়

মাথা ব্যথা কমানোর উপায়

আমাদের মাঝে মাথা ব্যথায় ভোগেননি এমন মানুষ খুঁজে পাওয়া অসম্ভব। কেননা বর্তমান কমবেশি সবারই মাথা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *